প্রথম এমপি হয়েই যারা পা রাখলেন মন্ত্রী পরিষদে

0
326

নির্বাচনে জয়ী হওয়ার পর থেকেই আওয়ামী লীগ থেকে গুঞ্জন শোনা যাচ্ছিলো যে এবার মন্ত্রী পরিষদে আসবে চমক। ঠিকই একটু পরিবর্তন করে সাজানো হয়েছে মন্ত্রী পরিষদ। তরুণ এবং দক্ষ প্রার্থীদের নিয়েই সাজানো হয় ২০১৯ এর মন্ত্রী পরিষদ।
এই ধারাবাহিকতায় প্রথমবার নির্বাচনে নৌকার টিকিট নিয়ে সংসদ সদস্য পদে জয়লাভ করে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন আট জন। আওয়ামী লীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপ-মন্ত্রী সরকার পরিচালনা করবেন। এই ক্ষেত্রে এগিয়ে আছেন নবীন সদস্যগণ। এর মধ্যে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পাওয়া এ কে আবদুল মোমেন। দুই মেয়াদে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই এ কে আবদুল মোমেন সিলেট-১ আসন থেকে এবারই প্রথম এমপি নির্বাচিত হয়েছেন। পিরোজপুর-১ থেকে নির্বাচিত আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমও প্রথমবার নির্বাচিত হয়ে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। টিভি টকশো’র পরিচিত মুখ রেজাউলকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। বরিশাল-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম প্রথমবারই প্রতিমন্ত্রী হয়েছেন। শরীয়তপুর-২ থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমকে পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। জামালপুর-৪ থেকে নির্বাচিত মো. মুরাদ হাসানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং ময়মনসিংহ-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য কে এম খালিদকে দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর পরিবর্তে এবারের নির্বাচনে নৌকার টিকিট পান সাবেক ছাত্রলীগ নেতা এনামুল।
চট্টগ্রামের প্রয়াত মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলকে শিক্ষা উপ-মন্ত্রী করা হয়েছে। তিনি চট্টগ্রাম-৯ থেকে নির্বাচিত সংসদ সদস্য।
মন্ত্রী পরিষদ সচিব সংবাদ সম্মলেনের মাধ্যমে মন্ত্রিসভার নতুন সদস্যদের নামের তালিকা ও দফতর ঘোষণা করেন। নবীনদের তত্ত্বাবধানে নতুন উদ্যমে পরিচালিত হবে নতুন বছরে নতুন সরকারের মন্ত্রী পরিষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here