শ্রীলঙ্কায় মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি

0
138

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটিতে মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ। সোমবার (২২ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের মিডিয়া ইউনিটের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে মধ্যরাত থেকে এ জরুরি অবস্থা জারির পরিকল্পনা ঘোষণার তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ত্রাসবাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে ব্যক্তি স্বাধীনতায় কোনো ধরনের বাধা সৃষ্টি হবে না। তাছাড়া, দেশটিতে সোমবার (২২ এপ্রিল) স্থানীয় সময় রাত ৮টা থেকে মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোর ৪টা পর্যন্ত আট ঘণ্টা পূর্ব সতর্কতামূলক কারফিউও জারি রয়েছে।
রোববার সকালে ও বিকেলে দফায় দফায় বোমা হামলার পর সোমবার সকালে শ্রীলঙ্কার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ২৯০ জনের প্রাণহানির কথা জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন। রোববার খ্রিস্ট ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপন করা হচ্ছিলো গির্জাগুলোতে। এর মধ্যেই সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি গির্জায় বোমা হামলা হয়। আধঘণ্টার মধ্যেই হামলা হয় কলম্বোর ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন গির্জা ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন গির্জায়। প্রার্থনালয়গুলো যখন কাঁপছিল, সমানে হামলা হতে থাকে কলম্বোর অভিজাত কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলে। এই হোটেলগুলোতে তখন বিপুলসংখ্যক বিদেশি নাগরিক ছিলেন।
গোটা কলম্বোবাসী ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার আরেকটি হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়। হামলার এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২৪ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদেরকে বর্তমানে হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here