পাটকল শ্রমিকদের বেতন দিতে ১০০ কোটি টাকা বরাদ্দ

0
11

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন পাটকলসমূহের শ্রমিক-কর্মচারীদের বকেয়া মজুরি ও বেতন-ভাতা পরিশোধের জন্য একশ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বিজেএমসির নিয়ন্ত্রণাধীন মিলগুলোর শ্রমিক-কর্মচারীদের চলতি বছরের আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত বকেয়া মজুরি ও বেতন-ভাতা পরিশোধের জন্য ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের ‘অপ্রত্যাশিত ব্যয়’ খাত থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অনুকূলে ‘পরিচালনা ঋণ’ খাতে এই ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তবে অর্থ বিভাগ থেকে বরাদ্দ এ টাকা ব্যবহারের ক্ষেত্রে বিজেএমসিকে বেশকিছু শর্ত পরিপালন করতে হবে। শর্তগুলো হলো ছাড়কৃত ১০০ কোটি টাকা চলতি অর্থবছরে (২০১৯-২০) বিজেএমসির মিলগুলোর জন্য বর্ণিত খাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না।

এছাড়া ছাড়কৃত অর্থ সুনির্দিষ্ট ব্যাংকের অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে। এ অর্থ ব্যয়ের সাতদিনের মধ্যে মিলভিত্তিক কর্মচারী ও শ্রমিকদের তালিকাসহ বিস্তারিত ব্যয় বিবরণী অর্থ বিভাগে প্রেরণ করতে হবে। এছাড়া অর্থ ব্যয়ের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে। বিধিবহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here