ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

0
165

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৯ নম্বরে স্থান পেয়েছেন বঙ্গবন্ধুকন্যা ও  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) প্রকাশিত ওই তালিকায় টানা নবম িবারের মতো শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

ব্যবসা, মানবসেবা, গণমাধ্যম ও রাজনীতিতে যেসব নারী নেতৃস্থানীয় ভূমিকা রেখেছেন, সেসব কীর্তিমতীকে নিয়ে তৈরি করা হয়েছে ওই তালিকাটি।

অ্যাঙ্গেলা মেরকেলের পর শীর্ষ ক্ষমতাধর ১০ নারীর তালিকায় যথাক্রমে আছেন- ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী প্রধান ক্রিস্টিন লগার্ড, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টি উর্সুলা ভন ডার লেয়েন, জেনারেল মোটরসের প্রধান নির্বাহী মেরি বারা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রধান মেলিন্ডা গেটস, ফাইডেলিটি ইনভেস্টমেন্টের সিইও আবিগেইল জনসন, স্যানট্যানডারের নির্বাহী চেয়ারম্যান আনা প্যাট্রিসিয়া বোটিন, আইবিএমের প্রধান নির্বাহী গিনি রোমেটি এবং লকহিড মার্টিনের সিইও মেরিলিন হিউসন।

তালিকায় ৪০তম অবস্থানে রয়েছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প রয়েছেন ৪২ নম্বরে। যদিও ৩৪তম অবস্থানে আছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ফোর্বস- এর প্রতিবেদনে শেখ হাসিনা সম্পর্কে বলা হয়েছে, তিনি বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। তিনি টানা তৃতীয়বার এবং সব মিলিয়ে চতুর্থ বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। দেশে দৃঢ়ভাবে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি।

১০০ নারীর এই তালিকা প্রসঙ্গে ফোর্বস- এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ময়রা ফোর্বস বলেছেন, এ বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারীদের তালিকায় যারা স্থান পেয়েছেন, তারা একেকজন উদ্ভাবক ও অন্যদের জন্য অনুপ্রেরণাদায়ী। তারা প্রচলিত ক্ষমতাকাঠামোকে পুনরায় সংজ্ঞায়িত করতে বিশ্বমঞ্চে নেতৃত্ব দিয়ে চলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here