গ্রামীণ অর্থনীতি সচল রাখতে উন্নত সড়ক যোগাযোগের বিকল্প নেই ॥

0
45

ক্রমবর্ধমান গ্রামীণ অর্থনীতি সচল রাখতে দেশের প্রতিটি গ্রাম পর্যন্ত উন্নত সড়ক যোগাযোগ স্থাপনের বিকল্প নেই। তাই স্থানীয় পর্যায়সহ সকল সড়ক টেকসইভাবে নির্মাণের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। বুধবার স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে সড়ক ডিজাইন পরিবর্তনের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ, পরিকল্পনা কমিশন, এলজিইডি এবং সড়ক ও জনপথ বিভাগের সমন্বয়ে এক সভার অয়োজন করা হয়। এ সময় মন্ত্রী এসব কথা বলেন। সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গিস, এলজিইডির প্রধান প্রকৌশলী এবং সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে মন্ত্রী বলেন, গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে টেকসই সড়ক নির্মাণের জন্য ডিজাইন পরিবর্তন করা প্রয়োজন। একইসঙ্গে গ্রামীণ, ইউনিয়ন, উপজেলা ও ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার সড়ক টেকসইভাবে নির্মাণের জন্য গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, দেশে এক সময় রাস্তা-ব্রিজ লো কস্টে নির্মাণ করা হতো যার ফলে এসব রাস্তা-ব্রিজ টেকসই হতো না। তাই স্থানীয় পর্যায়সহ সকল সড়ক টেকসইভাবে নির্মাণের জন্য সঠিক প্রাক্কলন ব্যয় নির্ধারণ করা প্রয়োজন। এ সময় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়Ñ বুয়েটকে দিয়ে গ্রামীণ সড়কের ডিজাইন সংশ্লিষ্ট সমীক্ষা করা হয়েছে উল্লেখ করে গ্রামীণ রাস্তা ১০ ফিট, ইউনিয়ন পর্যায়ে ১২ ফিট, উপজেলা পর্যায়ে ১৮ থেকে ২০ ফিট এবং ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার জন্য ১৮ থেকে ৩৬ ফিট করার প্রস্তাব করেন স্থানীয় সরকার মন্ত্রী।

এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের সকল রাস্তা-ব্রিজ নির্মাণে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রতিষ্ঠান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে দেশের উন্নয়নে জাতীয় স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। মন্ত্রী বলেন, নিম্নমানের কাজ করলে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের যেমন শাস্তি দেয়া হবে, তেমনই ঠিকাদারি প্রতিষ্ঠানকে দিগুণ জরিমানার আওতায় আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here