গাড়ির ফিটনেস সনদ নবায়ন অনলাইনে

0
42

অনলাইন পদ্ধতিতে যানবাহনের ফিটনেস নবায়ন কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১৫ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে ঢাকার তিনটি মেট্রো সার্কেল, মিরপুর, ইকুরিয়া ও দিয়াবাড়ি থেকে এ সনদ নেওয়া যাবে। পরবর্তী সময় সারাদেশের বিআরটিএ কার্যালয়ে পদ্ধতিটি চালু করা হবে। অনলাইনে অ্যাপয়েন্টমেন্টের জন্য কোনো টাকা লাগবে না।

ফিটনেস সনদ নবায়নের জন্য প্রথমে বিআরটিএর সার্ভিস পোর্টাল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। এক্ষেত্রে দিতে হবে গ্রাহকের নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর। তার পর ক্লিক করতে হবে পোর্টালের ‘ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট সময়সূচি’ অপশনে। এখানে ‘মোটরযান সংযুক্ত করুন’ অপশনে গিয়ে যানবাহনের বিস্তারিত তথ্য দিতে হবে। সময়সূচি অপশনে গিয়ে কাক্সিক্ষত তারিখ এবং কোন সার্কেল থেকে ফিটনেস নবায়ন করবেন, তা সিলেক্ট করতে হবে। অ্যাপয়েন্টমেন্টের জন্য দৈনিক চারটি ধাপ ভাগ করা আছে- সকাল ৯টা থেকে ১১টা, ১১টা থেকে ১টা, দুপুর ২টা থেকে বিকাল ৪টা এবং বিকাল ৪টা থেকে ৫টা। পছন্দমতো এর যে কোনো সময় নেওয়া যাবে। সব তথ্য পূরণ করে সাবমিট করলে গ্রাহকের মোবাইলে এসএমএসের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। আর বিআরটিএতে যাওয়ার আগে আয়করসহ যানবাহনের অন্যান্য ফি পরিশোধ করে মানি রিসিট সংগ্রহ করতে হবে। তবে নির্ধারিত তারিখে না গেলে সেটি বাতিল হয়ে যাবে, পরবর্তী সময় নতুন করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে বলে জানিয়েছে বিআরটিএ।

বিআরটিএর হিসাবে ২০২০ সালের আগস্ট পর্যন্ত সারাদেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৪৫ লাখ ২৩ হাজার ৬০০টি। ঢাকার তিনটি সার্কেল থেকে নিবন্ধিত হয়েছে ১৫ লাখ ৯৮ হাজার ৯৪৯টি যানবাহন। ঢাকার এসব যানের মধ্যে ৭ লাখ ৬২ হাজার ৫৯৪টি মোটরসাইকেল। তবে এই যানের ফিটনেস নবায়ন করতে হয় না। বাকি ৮ লাখ ৩৬ হাজার ৩৫৫টি বিভিন্ন শ্রেণির যানের কেবল ফিটনেস নবায়ন করতে হয়। বর্তমানে প্রতি দুই বছরের অন্তর ফিটনেস সনদ নবায়নের নিয়ম করেছে বিআরটিএ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here