বাংলাদেশের উন্নয়নে জাপানের সমর্থন অব্যাহত থাকবে:রাষ্ট্রদূত নাওকি

0
38

বঙ্গোপসাগর ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সামগ্রিক স্থিতিশীলতার জন্য বাংলাদেশের উন্নয়নে জাপানের সমর্থন অব্যাহত থাকবে। ঢাকায় রাষ্ট্রদূতের দায়িত্ব নেয়ার বর্ষপূর্তি উপলক্ষে গতকাল এক বিবৃতিতে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এ কথা জানান। তিনি বলেন, চলতি বছরের মার্চ থেকে করোনা মহামারী জাপান ও বাংলাদেশের অর্থনৈতিক এবং সাংস্কৃতিক আদান-প্রদানের যৌথ কার্যক্রমে প্রভাব ফেলেছে। এই মহাদুর্যোগের সময়েও বাংলাদেশকে সমর্থন দেয়া অব্যাহত রেখেছে জাপান। বাংলাদেশে বর্তমানে ৩০০ বেশি জাপানি কোম্পানি কাজ করছে। গত ১০ বছরে এই সংখ্যা তিন গুণ বেড়েছে। জাপানের সরাসরি বিনিয়োগও গত আট বছরে দ্বিগুণ হয়েছে। আমি জাপান এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ আরো জোরদার করে ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে কাজ করতে উৎসুক।
রাষ্ট্রদূত বলেন, এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করা হচ্ছে। ২০২১ সাল বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। আর ২০২২ সালে জাপান ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০তম বার্ষিকী পালন করা হবে। এই মাইলফলকগুলো সুযোগ হিসেবে গ্রহণ করে আমি জাপান এবং বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং বিনিময় আরো গভীর করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখব।
বাংলাদেশে ভ্রমণ বা বসবাসকারী জাপানি নাগরিকদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করতে জাপান দূতাবাস অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে নাওকি ইতো বলেন, আমরা জাপান ও বাংলাদেশের মধ্যে আরো শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার জন্য সবার সহযোগিতা কামনা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here